Charges


জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারে প্রতিদিন সকাল ০৮টা থেকে রাত ০৮টা পর্যন্ত ০৯ টি শাখার মাধ্যমে সেবা প্রদান করা হচ্ছে এবং এখন এটি একটি স্বয়ংসম্পূর্ন আধুনিক ডিজিটাল গ্রন্থাগার রূপে প্রতিষ্ঠিত হতে চলেছে।


*    ই-লাইব্রেরি সেবা : ২০১২ সাল থেকে কেন্দ্রীয় গ্রন্থাগারের E-Resource  সেবা শুরু হয়ে ২০১৫ সালের ৩ মার্চ একটি পূর্নাঙ্গ E-Library  প্রতিষ্ঠা করা হয়। এই ই-লাইব্রেরির মাধ্যমে বর্তমানে ০৮টি পাবলিশার্সের Pearson, Springer, McGraw Hill, Oxford university press, Cambridge university press, SAGE publication, Taylor & Frances, Emerald, এর ২৪ হাজার ই-বুকস ব্যবহারের সুযোগ পাচ্ছে ছাত্র-ছাত্রী, শিক্ষক ও গবেষকগণ।

*     ই-জার্নাল সেবা/online journal: ২০১৬ সালের জুলাই থেকে শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকদের গবেষনার সহায়তার জন্য IEEE, Acm Digital Library, Emerald 194, JSTOR-এর মত স্বনামধন্য ৪ টি পাবলিশার্সের ই-জানার্ল /অনলাইন জার্নাল সেবা প্রদান করা হচ্ছে। যেখানে রয়েছে লক্ষাধিক online journals.

*    রেফারেন্স সেবা: কেন্দ্রীয় গ্রন্থাগারের অধীনে রেফারেন্স শাখার মাধ্যমে শিক্ষাথীর্, শিক্ষক ও গবেষকদের জন্য দৈনিক পত্রিকা, ম্যাগাজিন, জার্নাল এনসাইক্লোপিডিয়া ও অন্যান্য আর্কাইভাল সামগ্রীর মাধ্যমে সেবা প্রদান করা হচ্ছে।

*    প্রিজার্ভ পত্রিকা সেবা: ২০১৩ সালের অক্টোবর থেকে কেন্দ্রীয় গ্রন্থাগারের ৪ টি দৈনিক পত্রিকা স্থায়ীভাবে বাধাঁই করে সংরক্ষন করা  হচ্ছে। ২০১৬ সালের মে মাস থেকে ৩ টি দৈনিক পত্রিকা বাড়িয়ে মোট ৭ টি দৈনিক পত্রিকা স্থায়ীভাবে সংরক্ষন করা হচ্ছে যার মাধ্যমে শিক্ষার্থী,শিক্ষক ও গবেষকদের সেবা প্রদান করা হচ্ছে। যেটি গবেষকদের জন্য অত্যন্ত সহায়ক রেফারেন্স সামগ্রী।

*    মুক্তিযুদ্ধ কর্নার : জগন্নাথ বিশ্বব্যিালয় কেন্দ্রীয় গ্রন্থাগারে তরুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে মুক্তিযুদ্ধ কর্নার সেবা চালু করা হয়েছে। এই শাখার মাধ্যমে মুক্তিযুদ্ধ ভিত্তিক বই, মুক্তিযুদ্ধের ঐতিহাসিক দলিলপত্র, মুক্তিযুদ্ধ ভিত্তিক ম্যাগাজিন ও জার্নাল ইত্যাদি সেবা প্রদান করা হয়। ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত মুক্তিযুদ্ধ কর্নারের সংগৃহীত বইয়ের সংখ্যা প্রায় ১৪০০টি।

*    Current Awareness services  : এই শাখার মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারে প্রতি মাসে সংগৃহীত বই, পত্রিকা, জার্নাল, ম্যাগাজিন ও অন্যান্য রেফারেন্স সামগ্রীর তালিকা প্রতি মাসের প্রথম সপ্তাহে শিক্ষক, গবেষক ও ছাত্র-ছাত্রীদেরকে জানানোর জন্য প্রতিটি বিভাগ ও বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে প্রেরণ করা হয়ে থাকে। এর ফলে সকল ছাত্র-ছাত্রী, শিক্ষক, গবেষকগণ গ্রন্থাগার ব্যবহারে আগ্রহী হয়ে উঠেন ও নতুন নতুন তথ্য সেবা পেয়ে থাকেন।

*    শিক্ষকদের বই লেনদেন সেবা: এই শাখার মাধ্যমে শিক্ষক ও গবেষকদের বই লেনদেন করা হয়।

*    ক্লিয়ারেন্স সেবা: এ শাখার মাধ্যমে ছাত্র-ছাত্রী, শিক্ষক-কর্মকর্তাদের লাইব্রেরির দেনা পাওনা সংক্রান্ত ছাড়পত্র প্রদান করা হয়।
করা হয়ে থাকে।

*    রিডিং সার্ভিস: এই শাখায় ৫ (পাঁচ)টি পাঠকক্ষের মাধ্যমে ছাত্র-ছাত্রী, শিক্ষক, গবেষকদের সুষ্ঠু ও মনোরম পরিবেশে পাঠ্য সামগ্রী ব্যবহারের সুযোগ তৈরি করে দেওয়া হয়।

*    ক্যাটালগ সার্চিং সেবা: এর মাধ্যমে ছাত্র-ছাত্রী, শিক্ষক, গবেষকগণ তার কাংঙ্খিত বই, পত্র-পত্রিকা ইত্যাদি অতি দ্রুত খুঁজে পেতে পারেন।

এছাড়াও এখানে ছাত্র-ছাত্রী, শিক্ষক ও গবেষকদের অন্যান্য সেবাসমূহ রয়েছে। যার মাধ্যমে ছাত্র-ছাত্রী, শিক্ষক গবেষকগণ তাদের সকল তথ্য ও গবেষণার সহায়ক মাধ্যমে হিসাবে গ্রন্থাগারকে ব্যবহার করে থাকেন।